UI/UX ডিজাইন কেন শিখবেন?

ইউ এক্স/ ইউআই ডিজাইন হল গ্রাফিক ডিজাইন এর আপডেট ভার্সন

বর্তমানে এক পরিসংখ্যানে দেখা গেছে ইউ এক্স ইউ আই ডিজাইনারদের স্যালারি গড়ে 1,৮0,000 টাকা এবং এন্ট্রি লেভেলে ৩৭,000 থেকে শুরু। অবশ্যই সেজন্যে আপনাকে পারদর্শী হতে হবে।

এতো শুধু চাকরির বাজারে,আপনি যদি ফ্রীল্যান্সিং করতে চান এই পেশার গুরুত্ব অপরিসীম। একটিভ এবং প্যাসিভ উভয় মার্কেটপ্লেস এই আপনি কাজ করতে পারবেন।

ইউ এক্স ইউ আই ডিজাইন হচ্ছে কোনো প্রোডাক্ট, সার্ভিস বা সিস্টেম কে এমন ভাবে সাজানো যেন তার ব্যবহারকারী বা ইউজার তার গোল বা গন্তব্যে সবচেয়ে সহজ ও সুন্দর ভাবে কোনো দ্বিধা দন্দে না ভুগে পৌছাতে পারে। বা এক কথায় বললে, ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন হচ্ছে কোনো প্রোডাক্ট, সার্ভিস বা সিস্টেম ব্যবহারে ব্যবহারকারীর অভিজ্ঞতার নকশা।

কোন কাজ পরিপূর্ণ বা সঠিক ভাবে করতে চাইলে দরকার সঠিক গাইডলাইন বা জ্ঞান। আমরা বরাবরই কোন কাজ নিজ থেকে না করে কপি করতে চাই। আপনি যদি সফল একজন ডিজাইনার হতে চান আপনার দরকার ক্রিয়েটিভ আইডিয়া। আপনি যত ইউনিক ভাবে ডিজাইন করতে পারবেন মার্কেট প্লেসে আপনার কদর ততো বাড়বে।

 এজন্য চাই অভিজ্ঞ মেন্টর এবং অভিজ্ঞ প্রতিষ্ঠান। আজকাল অনেকেই গ্রাফিক্স ডিজাইন শিখায় এবং এমন হাজারও প্রতিষ্ঠান রয়েছে যারা ডিজাইনিং কোর্স করায় কিন্তু সেটি সঠিক পর্যায় বা ডিজাইনিং টুলস গুলো ঠিক ঠাক প্রয়োগ করা শিখাচ্ছে কিনা তা একটি গুরুত্তপূর্ণ বিষয়।কারন আপনি যা শিখবেন সেটাই পরবর্তীতে প্রয়োগ করবেন। ডিজাইনিং যত সুন্দর হবে আপনার ওয়েবসাইট বা পেজটি ততো জনপ্রিয় হবে।

UI/UX শিখবো কিভাবে?

এগুলি সম্পূর্ণ প্রাকটিক্যাল বিষয়। এটা কোন থিউরিক্যাল বিষয় নয়। শিখতে হলে অবশ্যই  কারো না কারো গাইড নেওয়া দরকার। একা একা ইউ.এক্স/ ইউ আই শিখা সম্ভব নয়।একটু হলেও সরাসরি কারো গাইড দরকার। অনেকে ইউটিউব ভিডিও দেখে শিখেন কিন্তু আমি বলবো তা যথেষ্ট নয় এর কারণ ভিডিও গুলিতে কেবল কোনোরকম কাজ চালানোর জন্যে তৈরি করা। প্রফেশনাল ভাবে করতে চাইলে আপনাকে অবশ্যই লাইভ ক্লাস এবং অভিজ্ঞ মেন্টর দ্বারা কাজ শিখা প্রয়োজন।   

উদাহরণ হিসেবে ধরে নেই ফেসবুক। ফেসবুক এত জনপ্রিয় কেন? এর এত ইউজার কেন? আর সব নেটওয়ার্কিং সাইটের মধ্যে ফেসবুক সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হিসেবে কেন এত জনপ্রিয়তা? উত্তরটা খুব সহজ। এর ইউ এক্স ভালো বলে আমরা সবাই এখানে অনেক বেশী এঙ্গেজড। একজন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের ইউজার যা যা চায় তার মোটামুটি সব কিছুই এখানে আছে।

একইভাবে, গুগোল এর জনপ্রিয়তা ইয়াহু বা এমএসএন কে অনেক আগেই ছাড়িয়ে গেছে কারন গুগোলই একমাত্র  ইউজার এর সবচেয়ে কাছাকাছি পৌছাতে পেরেছে। গুগোল এর প্রতিটি প্রোডাক্ট ইউজার সেন্ট্রিক ডিজাইন এর প্রতি এত বেশী মনোযোগী হবার কারনেই ইউজারদের মন জয় করতে পেরেছে।

আপনার ক্রিয়েটিভ এবং ইউনিক ডিজাইন সবার কাছে জনপ্রিয় এবং তুলে ধরতে চাই সুন্দর একটি পোর্টফলিও তৈরি প্রয়োজন। মনে রাখবেন একটি স্ট্রং পোর্টফলিও আপনার ক্লায়েন্ট পেতে সাহায্য করবে। এমনকি জব সেক্টরেও কাজ পেতে সাহায্য করবে। এরকম আরো অসংখ্য বিষয় নিয়ে শুরু হতে যাচ্ছে আমাদের এডভান্সড গ্রাফিক ডিজাইন ও ইউ আই / ইউ এক্স ব্যাচ। যেখানে আপনাকে সঠিক গাইডলাইন এবং মার্কেটপ্লেসে কিভাবে সফলতার সাথে কাজ করবেন তা শিখানো হবে।

আমাদের এই কোর্সটি বেসিক থেকে এডভান্স লেভেলে হয়ে থাকবে। এবং কোর্স শেষে ফ্রিলান্সিং সেশন রয়েছে যেখানে ক্লায়েন্ট এর কাজ কিভাবে নিবেন তাদের সাথে কিভাবে কথা বলবেন এবং কাজ করবেন সেগুল বুঝানো হবে। একজন সফল ফিলান্সার হতে হলে আপনাকে সবদিকেই খেয়াল রাখতে হবে। ফ্রিলাসিং একটি মুক্ত পেশা, আপনার সফলতা আপনার হাত ধরেই আসবে।

 

June 3, 2021